মন ও মানুষ By অপূর্ব চৌধুরী


মন আছে যার, সে মানুষ । মনুষ্যত্ব থেকে মানুষ । মানব প্রেম মানুষের চূড়ান্ত প্রেম । গ্রীক ফিলোসফার এরিস্টটল যখন একজন ভালোমানুষের সংজ্ঞা দেন – যার মাঝে virtue আছে, তিনি’ই আমাদের মাঝে সেরা, এবং এই virtue অর্জন করাই জীবনের উদ্দেশ্য ।

কিন্তু আমরা শিক্ষিত মানুষ, যারা দাবি করি, শিক্ষা আমাদের মানুষ বানায়, অশিক্ষা আমাদের অমানুষ করে, সেই আমরাই কতটা মানুষ, নাকি মানুষের পোশাকে অমানুষ, ভেবে দেখি না ।

আমাদের আত্মজিজ্ঞাসা নেই । তার চেয়ে আমাদের শরীরখানা ক্যামেরার লেন্সে কতটা সুন্দর, সেটা দেখায় আত্মমগ্ন আমরা ।

আমরা আমাদের জীবন, কাজ, চিন্তায় একবারও তাকাই না । ভাবি না, এই জীবন তো চলছে, কিন্তু কি করে চলছে, আমাদের একশন গুলো নিয়ে একবারও ভাবি না । তারচেয়ে অন্যের একশন আমাদের কতটা বিরক্ত করে, হিংসা জাগিয়ে তোলে, রাগ উঠায়, তার চুল ছিঁড়া বিশ্লেষণে মন ব্যস্ত হয়ে যায় ।

মাদার তেরেসা মনুষত্বের একটি সুন্দর গল্প বলেছেন ।

কলকাতায় তখন তিনি । একদিন একলোক এসে বললেন, তার বাড়ির কাছে একটি পরিবার বেশ কষ্টে আছে, অনেকদিন খেতে পারছে না কিছু । তাদের জন্যে কিছু করা যায় কিনা ।

মাদার তেরেসা কিছু চাল নিয়ে সেই পরিবারটির কাছে গেলেন । দেখলেন, একটি হিন্দু পরিবার, আট জন মেম্বার, অনেক দিন অভুক্ত, খাবারের কিছু নেই । চালগুলো দিলেন ।

পরিবারের লোকগুলো অনেক খুশি হলেন । চোখ দুটো ক্ষণিকের জন্যে উজ্জ্বল হয়ে উঠলো আনন্দে । এই অল্প দুটো চালও যেন তাদের এই মুহূর্তে সাত রাজার ধন ।

একটুপর মাদার তেরেসা দেখলেন, হিন্দু পরিবারের মা যিনি, চালগুলো দু ভাগ করছেন ।

একভাগ নিয়ে বাহিরে চলে গেলেন । কিছুক্ষণ পর ফিরে এলে মাদার তেরেসা মা’টি জিজ্ঞেস করলেন, বাকি চাল কি করলেন ! মা বললেন, তার পাশের বাড়িতে একটি মুসলিম পরিবার থাকে । তারাও তাদের মতো বেশ ক দিন অভুক্ত । খাবারের কিছু নেই । সে পরিবারটিকে বাকি অর্ধেক চাল দিয়ে এলেন ।

এটাকেই বলে মনুষ্যত্ব । এটাকেই বলে মানবতা ।



March 28th, 2022