আমার মানবতা, আমার বিশ্বাস By অপূর্ব চৌধুরী


আমি মানুষ । কারণ, আমার একটি মন আছে । সাথে আছে একটি দেহ । তার আছে দুটো চোখ । সে চোখ দিয়ে আমার মতো আরেকটি শরীর দেখি । যখন শুধু মাংসের ফ্রেম দেখি, তখন কেবল একটি প্রাণীর কাঠামো দেখি ।

দুটো চোখ আছে বলে আমিও একটি প্রাণী । কিন্তু যে কারণে আমি মানুষ, তা আমার একটি মন আছে বলে; সে মন দিয়ে যখন আরেকটি দেহ দেখি, তখন আমি একটি মানুষ দেখি ।

এটাই মনুষত্ব, এটাই মানবতা । এভাবেই দেখা উচিত নিজের অস্তিত্ব দিয়ে মানবিকতা । এটাই আমি । আর এটাই আমার জীবনবোধ ।

আমার মানবতা – আমি মানুষ । মনের চোখে আমার মতো দেখতে আরেকটি প্রাণীও মানুষ । গায়ের রঙ আমার বোধের চোখ বদলায় না । রঙ শুধু আমাদের জন্মগত চিহ্ন হয়ে রয় । এটি কেবল বোঝায় – দেহের পার্থক্য পরম্পরায় । বর্ণ আমাদের মনের পার্থক্য নয় ।

আমার মানবতা – পেশা আমার পরিচয় নয় । পেশা হলো কর্মবন্টন । পেশার ছোট-বড় নেই । সব পেশাই কেবল একই কাজের পুনঃ পুনঃ সম্পাদন । সব কাজ’ই সম্মানের, যতক্ষণ তার উপর অর্পিত দায়িত্ব পালন করে যায়, বিনিময়ে পারিশ্রমিক নেয় । পেশার পার্থক্য মানবতা নয়, ওটা মানবতাকে নিধন করা হয় ।

আমার মানবতা – জীবনকে অনুভবে একটি বিশ্বাস আছে আমার । প্রতিটি মানুষ তার জায়গা থেকে স্বতন্ত্র । জীবনকে পৃথক পৃথক উপলব্ধির একটি চোখ আছে যার যার । কারো সে বিশ্বাসের একটি আনুষ্ঠানিক রূপ আছে, যার নাম – ধর্ম কিংবা অবতার । কারো সে বিশ্বাসের কোনো আনুষ্ঠানিক রূপ নেই, সেটিকে অধর্ম না বলে আমি বলি – সেটি’ই ধর্ম তার । যার যার জীবনবোধ, তার জীবনের ধর্ম সংসার ।

আমার মানবতা – আমি পুরুষ, তবে সেটা জেন্ডার ভেদে জন্মগত প্রাপ্তি । পুরুষ হবার আগে আমি একজন মানুষ । তেমনি, নারী হবার আগে আমার মা’ও একজন মানুষ । প্রতিটি নারী, প্রতিটি পুরুষ, সবার আগে শুধু মানুষ, তারপরে জেন্ডার ভাগাভাগি । শরীরের পার্থক্য কেবল কোষের পার্থক্যে রয়, আর কিছু রসায়নের পার্থক্য হয় । অঙ্গের পার্থক্য চিন্তার পার্থক্য নয় । শরীরের ব্যক্তিত্ব হলো জন্মগত গড়ন, কিন্তু চিন্তার নকঁশা হলো জন্মের পরে অর্জন । মানবতা অর্জনের, জেন্ডার জন্মের ।

আমার মানবতা – যা আমার ক্ষতি করে, যা আমাকে আহত করে, তা অন্যের দ্বারা হোক অথবা আমার দ্বারা হোক, দু ক্ষেত্রেই সেটা অন্যায় । যা আমার উপর অন্যায়, একই ভাবে তা অন্যের উপরও নির্যাতন এবং অন্যায় । যা অন্যায়, তা সবক্ষেত্রেই পাপ । যা পাপ, তা মানবিক নয় ।

এ আমার বিশ্বাস, এ আমার মানবতা ।



November 26th, 2021