একজন ভালো শিক্ষক সবসময়ের জন্যে ভালো ছাত্র By ডা. অপূর্ব চৌধুরী


দেশি শিক্ষকদের বেশিরভাগ শিক্ষকতার চাকুরী করেন, তবে শিক্ষক নন । শিক্ষকতার চাকুরী করা, এবং শিক্ষক হওয়া একই নয় ।

সব পেশাতেই শিক্ষক আছেন । যিনি কেউকে কিছু শেখান, তিনিই শিক্ষক । একজন ড্রাইভিং ইন্সট্রাক্টরও শিক্ষক, ইউনিভার্সিটির ভিসিও একজন শিক্ষক । একজন চিকিৎসক যখন ছাত্রদের পড়ান, শেখান, একইসাথে তিনি চিকিৎসক এবং শিক্ষক । একজন বাবুর্চি যখন তার এসিস্টেন্টকে শেখান, তিনিও শিক্ষক । একজন দর্জি যখন সুয়ে সুতো ভরার ছোকরাকে কাপড় কাটতে শেখান, তিনিও শিক্ষক ।

যদিও অনেকে মনে করেন শিক্ষক মানে শুধু স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে পড়ান যারা । এটি ঠিক নয় । ওনারা কেবল শিক্ষা নামক একটি সেক্টরের শিক্ষক ।

একজন ভালো শিক্ষক সবসময়ের জন্যে ভালো ছাত্র । এর মানে নয় তাকে ভালো ছাত্র হতে হবে । কথাটির অর্থ হলো – যিনি ভালো ছাত্রের মতো যত বেশি শিখতে পারেন, তিনি তত ভালো শিক্ষক । একজন শিক্ষককে একজন ছাত্রের চেয়ে বেশি পড়তে হয়, জানতে হয়, সেটির উপর দক্ষ হতে হয়, তারপরেই তিনি শেখাতে পারেন কেউ কে । বয়সে বড় হলেই কেউ শিক্ষক হন না । পরীক্ষায় ভালো করা ছাত্র হলেই কেউ ভালো শিক্ষক হন না ।

একজন ভালো শিক্ষকের কয়েকটি গুণ থাকতে হয় ।

প্রথম : তিনি যা শিক্ষা দেবেন সেটির সর্বশেষ তথ্য, সেটির উপর বিশদ গভীর ভাবে জানতে হবে ।

দ্বিতীয় : সেটি সহজ করে বোঝানোর ক্ষমতা থাকতে হবে । যার শেখানোর ক্ষমতা নেই তিনি শিক্ষক না হয়ে সদরঘাটে কলা বিক্রি করলে আরও ভালো করবেন নিজের এবং পরের ।

তৃতীয় : শিক্ষক মানে যিনি শিক্ষা দেন, আর শিক্ষা দেয়া মানে শুধু একটি জিনিস বুঝানো বা শেখানো নয় । যা তিনি বুঝাতে চাইছেন সেটির প্রতি আগ্রহী করে তোলা একজন ভালো শিক্ষকের বৈশিষ্ট্য ।

শেখার সবচেয়ে ভালো উপায় শেখানো । একজন ভালো শিক্ষক তাই দিনে দিনে হয়ে ওঠেন প্রাজ্ঞ । অন্যকে শেখাতে গিয়ে নিজেও চলমান থাকেন শিখতে । দুয়ে মিলে হয় শিক্ষকতা ।

দোহাই, যিনি এসব পারেন না, তিনি শিক্ষকের মতো সম্মানের জায়গাটিকে অসম্মানিত করবেন না । এর চেয়ে বলুন, শিক্ষকতার চাকুরী করেন, শিক্ষক হয়ে ওঠেন নি ।

দেশের নব্বইভাগ শিক্ষক নামের পেশাজীবীরা, যে পেশারই হোক, তারা শিক্ষকতা করে পেট চালান কেবল, কিন্তু এখনো শিক্ষক হয়ে ওঠেন নি ।

“ছোট বাচ্চাদেরকে কোনো কিছু সহজ করে বুঝিয়ে দিতে পারলে বুঝবেন যে, বিষয়টি বুঝেছেন এবং আয়ত্তে এসেছে । না বুঝাতে পারলে বুঝবেন যে, বিষয়টি বুঝেননি এবং যাদের কাছে পরীক্ষা দিয়ে পাশ করেছেন, তারাও বোঝেনি যে আপনি বিষয়টি বুঝেননি ।”
( অনুকথা – দ্বিতীয় খণ্ড )



October 7th, 2021