ধর্ম-অধর্ম-বিশ্ব By অপূর্ব চৌধুরী


পৃথিবীর জনসংখ্যা আট বিলিয়নের মতো । প্রতি বৎসর জন্মে এক হাজারে আঠারো জন । প্রতিবছর মারা যায় এক হাজারে সাত জন । প্রতি এক হাজারে মানুষ বাড়ে এগারো জন । তারমানে জনসংখ্যা বৃদ্ধির হার প্রতি একশো জনে একজনের বেশি । সংখ্যার অংক ১.১% ।

পৃথিবীতে স্বাধীন দেশ আছে একশো পঁচানব্বই টি । স্বাধীন দেশ নয় কিন্তু স্বাধীন দেশের অংশ হিসেবে স্বায়ত্তশাসিত স্বাধীন দেশ এমন আছে ষোলো টি । সব মিলে পৃথিবীতে দেশ আছে তাহলে দুইশ এগারোটি । সর্বশেষ স্বাধীন দেশ দক্ষিণ সুদান । রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করেছিল 2011 সালে ।

পৃথিবীতে ধর্ম আছে চার হাজারের উপরে । তারমধ্যে 5 বিলিয়ন মানুষ মাত্র 6 টি ধর্ম পালন করে । 2 বিলিয়ন মানুষ বাকি ধর্মগুলো পালন করে । 1 বিলিয়ন মানুষের কোন ধর্ম নেই । পৃথিবীর পনেরো পারসেন্ট মানুষ নাস্তিক । প্রতি সাত জনে একজন কোন ধর্মে বিশ্বাস করে না ।

খ্রিস্টান ধর্মের অনুসারী 2 বিলিয়ন এর মত । মুসলিম 1.5 বিলিয়ন । হিন্দু এক বিলিয়নের মতো । তারপরে আছে বৌদ্ধ আধা বিলিয়ন । শিখ ধর্মের অনুসারী 25 মিলিয়ন এবং ইহুদি ধর্মালম্বী আছে 15 মিলিয়ন এর মত ।

খ্রিস্টান ধর্মে ক্যাথলিক বিশ্বাস আছে 1.2 বিলিয়ন । বাকিরা প্রোটেস্ট্যান্ট । সুন্নি মুসলিম আছে 1.2 বিলিয়ন এবং 200 মিলিয়ন এর মত শিয়া । হিন্দু বৌদ্ধ শিখ এবং ইহুদিদের এই ধরনের মেজর কোন ভাগ নেই ।

খ্রিষ্টান ধর্মালম্বী সংখ্যাগরিষ্ঠ দেশ আছে 15 টির মত । মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ 50 টি । হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ দুটি, বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ আটটি ।

পৃথিবীর সবচেয়ে প্রাচীনতম ধর্ম হিন্দু ধর্ম । যদিও হিন্দু শব্দটি এযুগের আবিষ্কার, এটি আসলে প্রাচীনকালে পরিচিত ছিল সনাতন ধর্ম নামে । এখন থেকে সাড়ে চার হাজার বছর আগে হিন্দু ধর্মের প্রথম উৎপত্তি । হিন্দু ধর্মের নির্দিষ্ট কোন প্রবর্তক নেই ।

সবচেয়ে নতুন ধর্মের নাম kopimism । ২০১২ সালের ৬ জানুয়ারি সুইডিশ সরকার আনুষ্ঠানিক ভাবে ধর্ম হিসাবে একে স্বীকৃতি দেয় । এই ধর্মের মূল দর্শন হলো file sharing । ইন্টারনেট যুগে যে কোনো তথ্য বা ইনফরমেশন স্বাধীনতার অংশ হিসাবে ফাইল শেয়ারিং বা তথ্যের আদান প্রদানের স্বাধীনতা এই ধর্মের মূল কথা । তারা কপি রাইট মানে না । তাদের একটি চার্চ আছে । নাম : চার্চ অফ কপিমিজম । অনুসারী সংখ্যা তিন হাজারের মতো । যে কোনো তথ্যকে তারা পবিত্র ভাবে, তাদের প্রার্থনা গৃহ হল ওয়েবসাইট ।

সবচেয়ে কম অনুসারী আছে Samaritanism ধর্মে । হাজার খানেক মাত্র ।



January 29th, 2021